আমি কেন নাস্তিকধর্ম বিশ্বাস করি না ? part 12

Antony Flew সম্পর্কে আমরা অনেকেই জানি না। ভদ্রলোক ব্রিটিশ ফিলোসপার।অক্সফোর্ডে শিক্ষকতা করেছেন দীর্ঘ সময় ধরে।
জীবনের দুই তৃতীয়াংশ সময় উনি ব্যয় করেছেন নাস্তিকতার প্রচার আর প্রসারে। উনি ছিলেন কট্টর নাস্তিক। স্রষ্টার অনস্তিত্ব প্রমানে উনি যা কাজ করেছেন, তা এই শতাব্দীতে খুব কম দার্শনিকই করেছেন বলা যায়। উনাকে বলা হতো নাস্তিকদের 'Spritual Leader'...
উনার নাস্তিকতার একটি বিরাট অংশজুড়ে ছিলো ডারউইনের বিবর্তনবাদ। মিলিয়ন মিলিয়ন বছরের কালের বিবর্তনে একটি এককোষী ব্যাকটেরিয়া থেকে কিভাবে পৃথিবীতে জীবজগত আর উদ্ভিদজগতের উদ্ভব হয়েছে, সেটা নিয়ে উনি প্রচুর কাজ করেছেন।
মৃত্যুর পরের জীবন, ভাগ্য বনাম স্বাধীন ইচ্ছা, আত্মা বা রূহ এসবের সমালোচনা করে উনি প্রচুর বই, কলাম লিখেছেন। লেকচার দিয়েছেন, ডিবেট করেছেন।
নাস্তিকতা নিয়ে উনার ফেমাস কিছু বই-

১/ Hume's Philosophy Of belief
২/ God & Philosophy
৩/ Evolutionary Ethics
৪/ Body, Mind & Death
৫/ Darwinian Evolution
৬/ God: A critical inquiry
৭/ God, freedom & immortality
৮/ Atheistic Humanism
৯/ Readings of the philosophy of paraphychology

এগুলো ছাড়াও আরো অনেক রচনায় উনি স্রষ্টা, ধর্ম, পরকাল, মানুষের সৃষ্টিতত্বকে নানাভাবে সমালোচনা আর প্রশ্নবিদ্ধ করেছেন। উনাকে নাস্তিকরা একপ্রকার নমঃ নমঃ করতেন বলা যায়।
কিন্তু, ২০০৪ সালে বেচারা একদম বেঁকে বসেন। এতদিনের কাজ, বিশ্বাস আর পরিশ্রমকে বুঁড়ো আঙুল দেখিয়ে, উনার এতদিনের সঙ্গী, সাথী, শুভাকাঙ্ক্ষী মহলকে শোকের সাগরে ভাসিয়ে উনি আস্তিক হয়ে যান।
আস্তিক হয়ে যাবার পর ২০০৭ সালে উনি আরেকটি বিখ্যাত বই লিখেন যেটা উনার অন্য বই 'Does God exist?' এর জবাবে লেখা- 'There is a God: How the notorious atheist changed his mind'।
উনি তার এই বইতে স্রষ্টার অস্তিত্বকে প্রশ্নবিদ্ধ করে যেসব প্রশ্ন করতেন, ডারউইনের বিবর্তনবাদের পক্ষে যেসব যুক্তি-তর্ক আগে লিখেছেন, সেসবকে পয়েণ্ট বাই পয়েণ্ট রিফিউট করেন।

নাস্তিকরা প্রায়ই বলে,- 'এমন একটা প্রমান আছে কি যেখানে একজন কট্টর, যুক্তিবাদী নাস্তিক বিজ্ঞানি আস্তিক হয়েছে?'
তাদের জিজ্ঞেস করুন Antony Flew এর নাম শুনেছে কিনা।
যদি একটু পড়াশুনাওয়ালা নাস্তিক হয়, তাহলে দেখবেন লেজ তুলে পালাবে। যদি মুক্তোমনা ব্লগ পড়া বিগ্যানি হয়, তাহলে বলবে,- 'এই ব্যাটা তো বিজ্ঞানের ব ও জানতো না। এ নাস্তিক থাকলেই কি আর আস্তিক হলেই কি?' pacman emoticon:v tongue emoticon:p
আমরা বিনোদনের জন্য কমেডি শো দেখি, অথচ বাংলাদেশের বিবর্তনবাদীরা এতই বিনোদন দেন যে, কমেডি শো গুলো এখন আমার কাছে পানসে লাগে। smile emoticon:-)

(দু একজন মুক্তোমনা আমার কাছে এমন একটি প্রমান চেয়েছিলো। তাদের জন্য তাদের এক সময়কার 'Spritual Leader' কে হাজির করলাম. Antony Flew যে আস্তিক হয়েছিলো তার প্রমান পেতে আপনারা ইউটিউব•কম, উইকিপিডিয়া এসব জায়গায় ভিজিট করুন। তাহলেই আমার কথার সত্যতা পেয়ে যাবেন। এছাড়াও গুগল থেকে "There is a God" by Antony Flew বইটা ডাউনলোড করে পড়তে পারেন। নাস্তিকরা কমেণ্ট করুন। আস্তিকরা কমেণ্টের জন্য রেডি থাকুন। Antony Flew যে আস্তিক হয়েছিলেন তার প্রমান সরুপ আমি এই পোস্টের প্রথম কমেণ্টে উইকিপিডিয়ার লিংক দিলাম.


No comments

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.