হিমুকে আমি অপমান করেছি !! / আরিফ আজাদ
গত দু'দিন ধরে আমার বিরুদ্ধে স্ট্যাটাসের পর স্ট্যাটাস দিয়ে, আমার লেখা, আমার গোষ্ঠী সবকিছু উদ্ধারে নেমেছেন একটা বিশাল পাঠকশ্রেণী।
তাদের মতে আমার অপরাধ হলো- আমি 'হিমু এবার ফিরবে ঘরে' শিরোনামের একটি লেখাতে নাকি হুমায়ুন আহমেদের কালজয়ী চরিত্র 'হিমু' কে অপমান করেছি, ছোট করেছি।
তাদের আরো দাবি- আমি হিমুকে নিয়ে লেখার অধিকার রাখি না ইত্যাদি ইত্যাদি.......
(১)
প্রথমেই বলি, হুমায়ুন আহমেদের 'হিমু' চরিত্রকে নিয়ে যে এই প্রথম আমিই লেখার সাহস করেছি, সেটা নয়। আমার আগেও অনেকে অনেকভাবে 'হিমু'কে উপজীব্য করে লিখেছে, এবং হয়তো সামনে আরো লিখবে।
যেমন- প্রথম আলোর 'রস+আলো' ম্যাগাজিনে হিমু চরিত্র নিয়ে দু'টো কমেডি গল্প লেখা হয়।
একটির শিরোনাম- 'হিমুর হাতে কয়েকটি ব্যালট পেপার' এবং অন্যটি- 'হিমুর হাতে এক খাঁচা ডিম'।
এই গল্পগুলোতেও বাদল, খালু এবং মাজেদা খালা আছে। এই গল্পগুলোর একটাতে হিমুকে ভোট দেওয়াতে পাঠানো হয়। সেখানে সে জাল ভোট না দেওয়াতে অপমানিত হয়। অন্য গল্পটায় ডিম দিবসের জন্য হিমু ডিম কিনতে যায়।
হিমু চরিত্র নিয়ে প্যারোডি গল্প আছে জাতীয় দৈনিক যুগান্তর পত্রিকাতেও। শিরোনাম- 'হিমুর হাতে চিকুনগুনিয়ার ঔষধ'। এই গল্পে হিমু তো পুরোদস্তুর 'ক্লাস অফ ক্ল্যানস' এর তুখোঁড় খেলোয়াড়। সে খালি ওয়াইফাই জোন খুঁজে গেম ডাউনলোড করার জন্য।
এরকম জাতীয় দৈনিকে হিমুকে নিয়ে যখন লেখা হয় বা হয়েছে, তখন আমাদের হিমু পাঠকশ্রেণীর কোনরকম প্রতিক্রিয়া দেখা যায়নি। হিমুকে ব্যালট পেপার হাতে জাল ভোট দিতে পাঠানো, হিমুকে ডিম দিবসের ডিম কিনতে পাঠানো, হিমুকে ক্লাস অফ ক্ল্যানস' এর তুখোড় খেলোয়াড় বানানোতেও তাদের আপত্তি নেই। তাদের আপত্তি শুরু হলো আমার লেখায়। আমি কেনো হিমু নিয়ে লিখতে গেলাম। আমি কেনো 'হিমু ভবিষ্যত বলতে পারে' টাইপ হাইপের বিরুদ্ধে বলতে গেলাম।
(২)
প্রথম দাবিঃ
আমি কি আমার লেখায় হিমুকে অপমান করেছি?
সোজা কথায়- 'না'। আমার লেখাটার কোথাও হিমুর প্রতি একফোঁটা অপমানসূচক কথা নেই।
আমার উদ্দেশ্য ক্লিয়ার- 'হিমুকে নিয়ে হিমুর আশপাশের চরিত্রগুলোর মধ্যে যে মিসকনসেপশন তৈরি হয়, সেগুলো নিয়ে কাজ করা। হিমু কী ভবিষ্যত বলতে পারে? হুমায়ুন আহমেদ হিমু সিরিজে হিমুর মুখ দিয়েই অনেকবার এই কথা স্বীকার করিয়েছেন যে হিমু ভবিষ্যত বলতে পারেনা। হিমুই বলতো- 'আন্দাজে বলে দিই আর লেগে যায়'।
যেখানে হিমু নিজেই স্বীকার করে যে সে ভবিষ্যত বলতে পারেনা, সেখানে আমি যদি তাকে 'ভবিষ্যত না জানা' হিসেবে উপস্থিত করি, সমস্যা কোথায়?
দ্বিতীয় দাবিঃ
আমি নাকি হিমুকে 'হাসা বালক' হিসেবে উল্লেখ করে তাকে অপমান করে ফেলেছি। আশ্চর্য! এরা কি হিমু সিরিজ আদৌ পড়েছে কিনা সন্দেহ। হিমুর আশপাশের চরিত্রগুলোই তো হিমুকে নানানভাবে বিদ্রুপ করে। যেমন- বাদলের বাবা হিমুকে কথায় কথায় পাগল, উন্মাদ বলে থাকেন। এখন, সেরকম অন্য একটা থার্ড ক্যারেক্টার (আরিফ, সাজিদের বন্ধু) যদি হিমুকে 'হাসা বালক' বলে, সেটা কি হিমুকে অপমান করা হয়? এটা যদি অপমান করা হয়, তাহলে একই অপরাধে হুমায়ুন স্যারও অপরাধী। তিনিও তো বাদলের বাবাকে দিয়ে হিমুকে পাগল, উন্মাদ বলিয়েছেন বারংবার।
তৃতীয় দাবিঃ
আমি কি হিমুকে সাদা পাঞ্জাবি-টুপি পরিয়ে মসজিদে নিয়ে আসতে চাই কীনা?
মোটাদাগে- জ্বী না। হিমুকে সাদা পাঞ্জাবি আর টুপি পরিয়ে মসজিদে আনার কোন ইচ্ছা আমার নেই। আমি চাই, হিমুর ঘোরে যেসকল মুসলিম তরুণ - তরুণী ধরে নিয়েই আছে যে আসলে কেউ কেউ চাইলেই ভবিষ্যত বলে দিতে পারে, তারা সেই ঘোর থেকে বেরিয়ে আসুক। আমার উদ্দেশ্য ছিলো, যারা ধরে নিয়েই আছে কেবল পূর্ণিমা রাতে জ্যোৎস্না দেখা এবং খালি পায়ে রাস্তায় হাঁটার মধ্যেই সুখ, তারা সেই ঘোর থেকে বেরিয়ে আসুক।
এটাই আমার ইচ্ছা। এজন্যেই আমি বাদলকে বুঝিয়েছি যে হিমু আসলে ভবিষ্যত জানে না। সে যা বলে তা অনুমান নির্ভর। সে হিমুকে যা মনে করে, তা এক ধরণের ঘোর। একটা ভুল। সেই ভুলটা ভাঙা উচিত।
চতুর্থ দাবিঃ
আমি কি হিমুকে কেন্দ্র করে বিখ্যাত (!) হতে চাইছি কিনা?
জ্বি না ভাই। বিখ্যাত বা অখ্যাত, কোনটা হবার আমার ইচ্ছে নেই। আমরা যারা দ্বীনের জন্য কাজ করি, দুনিয়ার চেয়ে আখেরাতকে প্রাধান্য দিই, তাদের কাছে এসব সো কল্ড খ্যাতি, সেলেব্রেটিপনার দুই পয়সার মূল্য নেই, ওয়াল্লাহি।
পঞ্চম দাবিঃ
আমি কী ধর্মব্যবসা করে ফেমাস হতে চাইছি কিনা?
আসলে, ধর্মীয় বিষয় নিয়ে লিখলে সেটা ধর্মের জন্যই লেখা হয়। এখন, ধর্মীয় বিষয় নিয়ে বই লিখলে, সেই বই যদি মানুষ কিনে, পড়ে- তাহলে সেটা কী ধর্মব্যবসা হয়?
যদি আপনি এই কাজকে ধর্মব্যবসা ধরে নেন, নিতে পারেন। আমাদের কোন আপত্তি নেই।
এই কাজ যদি ধর্মব্যবসা হয়, তাহলে যারা দেশপ্রেমমূলক বই লিখেন, তাদেরটা দেশপ্রেম ব্যবসা। যারা রাজনীতি নিয়ে বই লিখেন, তাদেরটা রাজনীতি ব্যবসা। যারা প্রেম ভালোবাসা নিয়ে লিখেন, তাদেরটা আবেগ ব্যবসা। ব্যবসা তো সবাই করে। খালি ধর্ম নিয়ে লিখলেই কেনো ধর্মব্যবসায়ী ট্যাগ খেতে হবে?
ষষ্ঠ দাবিঃ
আমার লেখাটা নাকি খুব বাজে হয়েছে।
এইটা অবশ্য সত্য কথা। আমি কোন লেখক নই। না আমি হুমায়ুন, না সমরেশ। না আমি সুনীল, না অরুন্ধতী রায়। আমি একজন সাধারণ মানুষ।
একজন সাধারণ মানুষ হিসেবেই আমি হিমুকে নিয়ে লেখার দুঃসাহস করেছি। এই দুঃসাহস করার অধিকার আমার কি নেই?
প্রথম আলো পত্রিকার প্যারোডি গল্পকারের এই অধিকার আছে, যুগান্তর পত্রিকার প্যারোডি গল্পকারের এই অধিকার থাকলে আমার কেনো থাকবে না?
আমার অধিকার আছে কি নেই এই প্রশ্ন তোলার আগে প্রথম আলো আর যুগান্তর পত্রিকার প্যারোডি গল্পকারদের নিয়ে আওয়াজ তুলুন। পারবেন?
শেষ কথাঃ
আমার সমালোচনা করার আগে কিছু বিষয় ক্লিয়ার করুন।
১। আপনি কি একজন মুসলিম? যদি মুসলিম হোন, তাহলে আপনি কি বিশ্বাস করেন যে কোন মানুষ ভবিষ্যত বলার ক্ষমতা রাখে?
যদি বিশ্বাস না করেন, তাহলে আমার গল্পটা নিয়ে আপনার আপত্তিটা ঠিক কোন জায়গায়?
২। হিমুকে নিয়ে আমার আগে আরো অনেকেই লিখেছে যা উপরে উল্লেখ করেছি। এর কোনটাতেই হুমায়ুন আহমেদের 'হিমু' কে হুমায়ুন আহমেদের মতো করে চিত্রায়িত করা হয়নি।
এখন, আপনি বা আপনারা কি তাদের লেখাগুলো নিয়ে প্রতিক্রিয়া দেখিয়েছেন?
যদি না দেখান, তাহলে আমার লেখায় আপনাদের এই প্রতিক্রিয়ার হেতু কি?
আমি হিমুকে নিয়ে একটি ভুল ধারণা ভেঙে দিয়েছি, এজনেই? আপনাদের আপত্তি আমি হিমু নিয়ে লেখায় নাকি হিমুকে নিয়ে যে ইসলাম বিরোধি একটা ধারণা (সে ভবিষ্যত বলতে পারে) আছে, সেটার সুরাহা করায়?
আপনাদের আপত্তি আসলেই সাহিত্য নিয়ে নাকি ইসলাম নিয়ে? আপনাদের আপত্তি কি কেবলই 'হিমু'র জন্যে? নাকি, আরিফ আজাদ হিমু নিয়ে লিখেছে, এজন্যে?
No comments
Note: Only a member of this blog may post a comment.