বিজ্ঞানের রহস্য / আরিফ আজাদ

[ A soft reminder for them who think 'Science' is everything, 'Science' is the last option & 'Science' can explain everything]
সেই ছোটবেলা থেকেই জাফর ইকবালের ফ্যান আমি।কৈশরে স্বপ্ন দেখতাম, 'একদিন আমিও জাফর ইকবালের মতো হবো।'
সেই থেকে উনার প্রতিটা লেখা, প্রতিটা বই আমি বাজারে আসা মাত্র পড়ে ফেলি। স্যারের আইডিওলোজি কখনোই আমাকে প্রভাবিত করেনি ঠিক, তবে উনার লেখার ভীষণ ভক্ত আমি।
বাংলাদেশে উনার একটি বিশাল ফ্যান সংখ্যা আছে। এরা বিজ্ঞান ভালোবাসে। এরাও আমার মতো হয়তো একসময় স্বপ্ন দেখেছে জাফর ইকবাল হবার কিংবা এখনো দেখে, ভবিষ্যতেও হয়তো দেখবে। উনার এই বিশাল ফ্যানবেইসের মধ্যে এমন কিছু ফ্যান আছে, যারা মনে করে তারা পৃথিবীর সমস্ত বিজ্ঞান জেনে ফেলেছে। এরা একেকজন মনে মনে নিজেদের এ যুগের মার্ক টোয়েন, হাল আমলের গ্যালিলিও ভাবতে পছন্দ করে। এদের আমার ভালো লাগে। তাদের সাথে যখন আমি আমার ধর্ম বিশ্বাস, আল্লাহ, পরকাল, জান্নাত, জাহান্নাম নিয়ে কথা বলি, তারা আমার দিকে বাঁকা চোখে তাকিয়ে বলে, 'আল্লাহ আছে এইটা বিজ্ঞান দিয়া প্রমান দাও।'
'পরকাল আছে এইটা বিজ্ঞান দিয়া প্রমান করতে পারবা?'
'জান্নাত-জাহান্নাম আছে এটার বিজ্ঞানভিত্তিক দলিল আছে?'
আমি যখন বলি, 'এসবের বিজ্ঞানভিত্তিক প্রমান নেই।হয়তো বিজ্ঞান এখনো সে পর্যায়ে পৌঁছেনি কিংবা পৌঁছাতে পারবেও না।এসব বিশ্বাসের ব্যাপার'
তখন জাফর স্যারের এই ফ্যানগুলো আমাকে কাঠমোল্লা, অন্ধ বিশ্বাসী, মৌলবাদী, গোঁড়া, বিজ্ঞান অমনস্ক ইত্যাদি ট্যাগ দেয়।তাদের বক্তব্য, 'বিজ্ঞান পারেনা এমন কোন কাজ নাই। যারা মনে করে বিজ্ঞান সবকিছুর উত্তর দিতে ব্যর্থ বা ব্যর্থ হবে, তারা আসলে গোঁড়া, সেকেলে, অন্ধবিশ্বাসী আর কূপমণ্ডূক।
কিন্তু, জাফর স্যারের 'কোয়ান্টাম মেকানিক্স' বইটা পড়তে গিয়ে আমি অবাক বিস্ময়ে খেয়াল করলাম, আমি যে কথাগুলো তাদের বলতাম, জাফর স্যারও ঠিক একই কথাগুলোই উনার বইয়ের একদম শুরুতে লিখে রেখেছেন। উনি লিখেছেন-
'কাজেই যারা বিজ্ঞান চর্চা করে তারা ধরেই নিয়েছে আমরা যখন বিজ্ঞান দিয়ে পুরো প্রকৃতিটাকে বুঝে ফেলব তখন আমরা সবসময় সবকিছু সঠিক ভাবে ব্যাখ্যা করতে পারবো। যদি কখনো দেখি কোনো-একটা-কিছু ব্যাখ্যা করতে পারছি না তখন বুঝতে হবে এর পিছনের বিজ্ঞানটা তখনো জানা হয়নি, যখন জানা হবে তখন সেটা চমৎকারভাবে ব্যাখ্যা করতে পারব। এক কথায় বিজ্ঞানের ব্যাখ্যা বা ভবিষ্যদ্বাণী সবসময়েই নিখুঁত এবং সুনিশ্চত।
কোয়ান্টাম মেকানিক্স বিজ্ঞানের এই ধারনাটাকে পুরোপুরি পাল্টে দিয়েছে। বিজ্ঞানীরা সবিস্ময়ে আবিষ্কার করেছেন যে, প্রকৃতি আসলে কখনোই সবকিছু জানতে দেবে না। সে তার ভেতরের কিছু-কিছু জিনিস মানুষের কাছ থেকে লুকিয়ে রাখে। মানুষ কখনোই সেটা জানতে পারবে না- সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হচ্ছে এটা কিন্তু বিজ্ঞানের অক্ষমতা বা অসম্পুর্ণতা নয়। এটাই হচ্ছে বিজ্ঞান। বিজ্ঞানীরা একটা পর্যায়ে গিয়ে কখনোই আর জোর গলায় বলবেন না ‘হবে’, তারা মাথা নেড়ে বলবেন, ‘হতে পারে’।
-- কোয়ান্টাম মেকানিক্স
মুহম্মদ জাফর ইকবাল, পৃষ্ঠা ১০
জাফর স্যার কোয়ান্টাম মেকানিক্সের দোহাই দিয়ে বলেছেন, 'বিজ্ঞান কখনোই প্রকৃতির সব রহস্য ভেদ করতে পারবে না।এটা বিজ্ঞানের দূর্বলতা নয়, বিজ্ঞানের ধর্ম।'
আর, যিনিই এই প্রকৃতির স্রষ্টা, জাফর স্যারের এইসব ফ্যানেরা (সবাই না, অধিকাংশ) সেই স্রষ্টাকেই 'বিজ্ঞান' দিয়ে মাপার জন্য বাটখারা নিয়ে রেডি থাকে। 
আমি ভাবছি, জাফর স্যারের সেই ফ্যানবৃন্দ কি এখন স্যারকেও গোঁড়া, অন্ধবিশ্বাসী আর কূপমণ্ডূক অভিধায় আখ্যায়িত করবে?

No comments

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.