ইসলামের ন্যায়বিচারের সাক্ষ্য দিচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

ইসলামের ন্যায়বিচারের সাক্ষ্য দিচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
===================================
কলাবিজ্ঞানীদের মূল প্রোপাগান্ডা হলো ইসলাম নাকি খুব কঠোর আর নৃশংস, অবিচারের ধর্ম একটা।ফুল অশিক্ষিত/অর্ধশিক্ষিত এইসব মাথামোটাদের কথায় অনেকে প্রভাবান্বিত হয়ে পড়ে। সুবহানাল্লাহ, ইসলামে যে ন্যায় বিচার প্রতিষ্ঠার কথা বলা আছে তার সাক্ষ্য দিচ্ছে আইন শাস্ত্রের শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হার্ভার্ড ল' স্কুল। প্রতিষ্ঠানটি তাদের লাইব্রেরির প্রধান ফটকে পবিত্র কোরানের সুরাহ নিসার ১৩৫ আয়াতটি টাঙিয়ে রেখেছে ন্যায়বিচারের প্রতীক হিসাবে।
.
সুরাহ নিসার ১৩৫ আয়াতে বলা হয়েছে
'হে ঈমানদারগণ, তোমরা ন্যায়ের উপর প্রতিষ্ঠিত থাক; আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান কর, তাতে তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্নীয়-স্বজনের যদি ক্ষতি হয় তবুও। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্খী তোমাদের চাইতে বেশী। অতএব, তোমরা বিচার করতে গিয়ে রিপুর কামনা-বাসনার অনুসরণ করো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বল কিংবা পাশ কাটিয়ে যাও, তবে আল্লাহ তোমাদের যাবতীয় কাজ কর্ম সম্পর্কেই অবগত।'
.
এই আয়াত ও সাথে আরো অনেকগুলো উদ্ধৃতিকে তারা ন্যাবিচারের শক্তি ও অদম্যতার প্রতীক মনে করে। হার্ভার্ডে যেহেতু কোরানের শিক্ষা প্রমোট করা হয়েছে সারা বিশ্বের তাবৎ কলাবিজ্ঞানীদের সমালোচনা আসার আগেই কর্তৃপক্ষ নিজেদের অবস্থান পরিষ্কার করেছেন। এসব উদ্ধৃতির মাধ্যমে তারা বিভিন্ন কালচার ও সময়ে চলা বিশেষ 'ন্যায়বিচার' এর প্র্যাক্টিসকে সামনে নিয়ে এসেছেন। 'The words on these walls affirm the power and irrepressibility of the idea of justice' এসব উদ্ধৃতি আইনের মাধ্যমে ন্যায্যতা ও মর্যাদাপূর্ণ মানবতাবাদের আকাঙ্ক্ষার সাক্ষ্য দেয়। তারমানে কলাবিজ্ঞানীরা যেটাকে (ইসলাম) মধ্যযুগীয় বর্বরতা বলে, হার্ভার্ড সেটাকে ন্যাবিচারের প্রতীক মনে করে। ওরা ইসলামকে অমানবিক বলে কিন্তু হার্ভার্ড ইসলামের শিক্ষাকে মানবতার রক্ষাকবজ মনে করে।
.
আরেকটি বিষয়, হিজাব পরিহিত নারীদের একটা ছবি ট্যাগ করা হয়েছে, এখানেও অনেক মিথ্যাচারের জবাব আছে।ইসলাম নাকি নারীদের প্রতি অবিচার করে, এদেরকে কাপড় দিয়ে জোর করে ঢেকে রাখে। এই ছবি এটাই সাক্ষ্য দেয়, হিজাব পরিধানের সাথে ন্যায়বিচারের কোনো সম্পর্ক নেই, তারমানে হলো, হিজাবে ঢেকে রাখার মানে এটা নয় যে ন্যায়বিচার থেকে নারীদের বঞ্চিত করেছে ইসলাম।
.
আমি ভাবছি এদেশীয় কলাবিজ্ঞানীদের কি হবে? এরা পড়েছে মহা বিড়ম্বনায়!! একজনকে সামাল দেয় তো আরেকজন এসে হাজির হয়ে যায়। এমনিতেই প্যারাডক্সিক্যাল সাজিদের প্যারার ঠেলায় এদের নাভিশ্বাস উঠার জোগাড় সাথে বোনাস হিসাবে অনলাইনে অনেক ভাইয়ের লেখালেখি তো আছেই, মরার উপর খাড়া হয়ে এবার হাজির পৃথিবী বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়!! অর্ধশিক্ষিতরা এবার নিশ্চিত উন্মাদ হয়ে যাবে।
.
আরিফ আজাদদের না হয় জোর করে অথবা বই ছাপানো বন্ধ করে দমন করে রাখবে, কিন্তু হার্ভার্ডকে কিভাবে দমন করবে? ইন্টারফেইল শিক্ষিতরা হার্ভার্ডের বিরুদ্ধে দাঁতভাঙা জবাব হিসাবে কি ভিডিও লাইভ করেন সেটা দেখার অপেক্ষায় আছি।



No comments

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.