বিজ্ঞানের থিওরি

বিজ্ঞানের থিওরি
লিখেছেনঃ আহমেদ আলী

আমি যতই বিজ্ঞানের থিওরিগুলোর ওপর ব্যাখ্যাগুলো দেখছি, ততই দেখছি যে, অনেকেই সেই সকল থিওরিগুলোর ব্যাখ্যার পাশাপাশি নিজেদের আরেকটা পাকামো মারা মন্তব্য জুড়ে দিচ্ছে, আর সেটা হল এই জগতটা আসলে হয়ত বিভ্রম। এটা একেবারে সরাসরি হিন্দু দর্শনকে বিশেষ করে মায়াবাদী দর্শনকে সমর্থন করে। প্রাচীন গ্রীকদের মধ্যেও এই পাকামোখানা ছিল। তারাও দর্শন দিয়ে এই বিভ্রমওয়ালা থিওরি নিয়ে ভেবেছে। আসলে আমার কাছে এরা হল বিভ্রান্তের দল যারা বাইরে বাইরে অনেক বিজ্ঞান বিজ্ঞান বলে লাফালাফি করে, অথচ ভিতরে ভিতরে মুশিরিকি দর্শনের আকিদাকে অবলম্বন করে।
.
সনাতনী পদার্থবিজ্ঞান বা ক্লাসিকাল ফিজিক্স এর মাধ্যমে বড় ধরণের বস্তুকণার, গ্রহ, নক্ষত্র, মাধ্যাকর্ষণ বল ইত্যাদির ব্যাখ্যা দেওয়া হয়ে থাকে। আধুনিক সময়ে যখন কোয়ান্টাম পদার্থবিদ্যার আবির্ভাব হয়েছে, তখন থেকে সেই বড় বস্তুকণাগুলোর ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর অংশ পর্যবেক্ষণ ও গবেষণার বিষয়টি যুক্ত হয়েছে। প্রথমে বড় বস্তু থেকে অণু, অণু থেকে পরমাণু, পরমাণু থেকে ইলেকট্রন, প্রোটন, নিউট্রন; আর তারপর আরও ক্ষুদ্র কোয়ার্ক, আর শেষে কোয়ার্কের পর স্ট্রিং নামক (অপ্রমাণিত) শক্তি কুণ্ডলী এর ধারণা বিজ্ঞানে এসেছে। এখন বিভ্রান্ত লোকজনেরা মনে করছে যে, পদার্থের ভিতরে ঢুকতে থাকলে তো জগৎ পুরো আলাদা দেখা যায়, তাই আমরা আমাদের চারপাশের যে জগতটা দেখি, এটা আসলে চূড়ান্ত সত্য নয়। কিছু কিছু পাবলিক তো আবার এই জগতকে বাইনারি ডিজিট (শূন্য (০) এবং ১) এর ভঙ্গিতে প্রকাশ করে বলছে যে, এই জগতটা আসলে একটা ভিডিও গেমের মত সিমুলেশন বা নকল জিনিস। এদের এসকল ভ্রান্ত অনুমানের জবাবে এই একটা আয়াতই যথেষ্ট যেখানে আল্লাহ তাআলা ঘোষণা করছেন যে, তাঁর সৃষ্টি কোনো বিভ্রম নয়, বরং এটি বাস্তব সত্য।
.
فَوَرَبِّ ٱلسَّمَآءِ وَٱلْأَرْضِ إِنَّهُۥ لَحَقٌّ مِّثْلَ مَآ أَنَّكُمْ تَنطِقُونَ
.
"আকাশ ও যমীনের প্রতিপালকের শপথ! এ সব অবশ্যই সত্য, এমনই দৃঢ় সত্য যেমন তোমরা (যে কথাবার্তা) বলে থাক (সেই কথাবার্তা বলার ব্যাপারটা যেমন নিঃসন্দেহে সত্য)।" (আল-কোরআন, সূরা আয-যারিয়াত ৫১:২৩)
.
এখানে তাই যদি বলা হয় যে, পদার্থের মধ্যকার ক্ষুদ্র জগত এই চারপাশের জগত থেকে আলাদা, তখন আপনি মুশরিকি আকিদার তালে তাল মিলিয়ে বলতে যাবেন না যে, এই চারপাশের জগতটা আসলে ভ্রম। বরং এই চারপাশের জগতটা যেমন সত্য, তেমনি জগতের বস্তুকণাগুলোর অভ্যন্তরের ক্ষুদ্র জগতও সত্য। যদি একে বাইনারি সংখ্যায় প্রকাশও করা হয় বা স্ট্রিং বা শক্তি কুণ্ডলীতে প্রকাশ করা হয়, তবুও এই চারপাশের বৃহৎ বস্তুর জগত আর বৃহৎ বস্তুর অভ্যন্তরের ক্ষুদ্র জগত দুটোই সত্য। আপনি ক্ষুদ্র জগতে সব জিনিস ক্ষুদ্র আকারে ভিন্ন দেখছেন, এটা হল মূল উপাদানগুলোর অবস্থা যেটা থেকে আপনি জানতে পারছেন যে, আল্লাহ তাআলা কীভাবে সকল উপাদানকে নিয়ন্ত্রণ করছেন। আর এই সকল ক্ষুদ্র ক্ষুদ্র উপাদানগুলোকে পরিমিত আকারে একত্রিত করে, রূপান্তর করে, নিয়ন্ত্রণ করে ইত্যাদির মাধ্যমে তিনিই আবার বৃহৎ আকারের বস্তুসমূহের জগতের উৎপত্তি ঘটিয়েছেন। এখানে তাই ক্ষুদ্র জগতে আপনি দেখবেন যে, সকল উপাদানই আল্লাহর হুকুম মেনে চলছে। আর বৃহৎ বস্তুর জগতে আপনি দেখবেন যে, এই ক্ষুদ্র বিষয়ের সমন্বয়ে যখন আপনি মানুষ হিসেবে নিজেকে দেখছেন, তখন আপনার কোথা থেকে 'স্বাধীন ইচ্ছাশক্তি' (free will) আর চৈতন্যবোধ (conscienceness) চলে এসেছে। এগুলো কোথা থেকে এল?? উত্তর হল, তিনিই আল্লাহ যিনি আপনার মধ্যে এগুলো প্রদান করেছেন আর আপনাকে ভিন্ন সৃষ্টি রূপে বাস্তবেই উৎপত্তি লাভ করিয়েছেন যদিও আপনার ভিতরের ক্ষুদ্র জগতকে তিনি নিয়ন্ত্রণ করে চলেছেন। তাই কোনো কিছুই বিভ্রম নয়। আমরা আমাদের পঞ্চইন্দ্রিয়ের সামান্য ক্ষমতায় যা দেখি আর ভাবি, তা দিয়ে আন্দাজে ঢেলা মেরে আজে বাজে বিভ্রান্তকর সিদ্ধান্ত নিই, যেখানে আমরা নিজেরা সিদ্ধান্ত নেওয়ার কেউ নই। কেননা তিনি প্রকৃতপক্ষে সিদ্ধান্ত নির্দিষ্ট করার মালিক যিনি আমাদের সৃষ্টি করেছেন।
.
قُتِلَ ٱلْخَرَّٰصُونَ
ٱلَّذِينَ هُمْ فِى غَمْرَةٍ سَاهُونَ
.
"অনুমানকারীরা ধ্বংস হোক,
যারা অজ্ঞতা ও উদাসীনতার মধ্যে রয়েছে।"
(আল-কোরআন, সূরা আয-যারিয়াত ৫১:১০-১১)
.
.
وَلَوْ تَرَىٰٓ إِذْ وُقِفُوا۟ عَلَىٰ رَبِّهِمْۚ قَالَ أَلَيْسَ هَٰذَا بِٱلْحَقِّۚ قَالُوا۟ بَلَىٰ وَرَبِّنَاۚ قَالَ فَذُوقُوا۟ ٱلْعَذَابَ بِمَا كُنتُمْ تَكْفُرُونَ
.
"হায়! তুমি যদি সেই দৃশ্যটি দেখতে, যখন তাদেরকে তাদের রবের সম্মুখে দন্ডায়মান করা হবে, তখন আল্লাহ তা‘আলা জিজ্ঞেস করবেনঃ এটা (কিয়ামাত) কি সত্য নয়? তখন তারা উত্তরে বলবেঃ হ্যাঁ, আমরা আমাদের রবের (আল্লাহর) শপথ করে বলছি! এটা বাস্তব ও সত্য বিষয়। তখন আল্লাহ বলবেনঃ তাহলে তোমরা এটাকে অস্বীকার ও অমান্য করার ফল স্বরূপ শাস্তির স্বাদ গ্রহণ করো।"
(আল-কোরআন, সূরা আল-আন‘আম ৬:৩০)
.
=================

No comments

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.